MetaTrader 5 (MT5) কি?

MT5 একটি ট্রেডিং প্ল্যাটফর্ম। ২০১০ সালে মেটাকোটস সফটওয়্যার এমটি৫ তৈরি করে। ট্রেডাররা MetaTrader 5 পছন্দ করে কারণ এটি সহজ কিন্তু উন্নত। MT5 মুদ্রা, স্টক, পণ্য, এবং আরও অনেক সম্পদে লেনদেন করে। প্ল্যাটফর্মে ভালো চার্ট, টেকনিকাল ইন্ডিকেটর, অটোমেটেড ট্রেডিং আছে। মেটাট্রেডার 5 এ এক্সপার্ট এডভাইজার ব্যবহার করুন। প্ল্যাটফর্মে অনেক ধরনের অর্ডার এবং ট্রেডিং সিস্টেম রয়েছে। MT5 নির্ভরযোগ্য এবং কাস্টমাইজেবল। Exness-এ MT5 এর মাধ্যমে বাণিজ্য করুন।

Exness এর সাথে ট্রেডিং এর জন্য MT5 কেন বেছে নেবেন?

Exness গ্রাহকদের MT5 প্ল্যাটফর্ম প্রদান করে। Exness MT5 বেছে নেও৯ার কারণসমূহ:

  • চার্টিং, স্বয়ংক্রিয় কৌশল, ঝুঁকি পরিচালনা এর জন্য উন্নত টূলস।
  • মাল্টি-অ্যাসেট ট্রেডিং – ফরেক্স, স্টক, সূচক, পণ্য।
  • এনক্রিপশনের মাধ্যমে সুরক্ষা, অ্যাকাউন্ট এবং লেনদেনকে রক্ষা করে।
  • শিক্ষামূলক ওয়েবিনার, প্রবন্ধ, ভিডিও জ্ঞান গঠন করে।
  • দক্ষ গ্রাহক সেবা দল ব্যবসায়ীদের সাহায্য করে।

Exness MT5 বিশ্বস্ত ব্রোকার থেকে সম্পূর্ণ ট্রেডিং প্ল্যাটফর্ম দেয়। নিশ্চিত করে মসৃণ, নিরাপদ বাণিজ্য অভিজ্ঞতা।

স্মার্টফোন এবং ট্যাবলেটে Exness MT5 প্ল্যাটফর্ম

Exness MT5 ডাউনলোড করার উপায়

আপনি সমস্ত প্রধান অপারেটিং সিস্টেমের জন্য Exness ওয়েবসাইট থেকে ট্রেডিং প্ল্যাটফর্ম ডাউনলোড করতে পারেন। নিচের ধাপগুলি আপনার প্ল্যাটফর্মের জন্য অনুসরণ করুন।

Exness MT5 ডাউনলোড করুন

Windows-এ MT5 ডাউনলোড করা

উইন্ডোজ ব্যবহারকারীরা:

  1. Exness ওয়েবসাইটে “Platforms” – “MetaTrader 5” এ যান।
  2. Windows এর জন্য MetaTrader 5 ফাইল ডাউনলোডের লিঙ্ক খুঁজুন।
  3. .exe ফাইল সংরক্ষণ করুন।
  4. .exe ফাইল চালান।
  5. ইনস্টলেশন উইজার্ডের নির্দেশনা অনুসরণ করুন।
  6. লাইসেন্সের শর্তাবলী মেনে নিন।
  7. ইনস্টল করার জায়গা নির্বাচন করুন।
  8. ইনস্টলের পর, লগ ইন করুন এবং ট্রেড করুন।

MacOS-এ MT5 ডাউনলোড করা

ম্যাক ব্যবহারকারীরা Exness সাইট থেকে সরাসরি MT5 ডাউনলোড করতে পারে। আবার, MacOS এর জন্য.dmg ডিস্ক ইমেজ ফাইল পেতে “Platforms” – “MetaTrader 5”-এ নেভিগেট করুন। ডাউনলোড শেষ হওয়ার পর, কেবল ইমেজটি মাউন্ট করার জন্য ডাবল-ক্লিক করুন এবং এর ভেতরে MT5 ইন্সটলেশন প্যাকেজটি চালান। প্যাকেজটি স্বয়ংক্রিয়ভাবে প্রয়োজনীয় ফাইলগুলি বের করে আনবে এবং MT5 অ্যাপ্লিকেশনটি আপনার Applications ফোল্ডারে যোগ করে দেবে। এটি চালু করুন এবং আপনার Exness অ্যাকাউন্টে লগ ইন করুন।

MacOS এ Exness MT5 ডাউনলোড করুন

iOS-এ MT5 ডাউনলোড করা

iOS মোবাইল ডিভাইসগুলি, যেমন আইফোন এবং আইপ্যাডের জন্য, আপনাকে Apple App Store থেকে MetaTrader 5 অ্যাপটি নিতে হবে। এটি একটি ফ্রি ডাউনলোড। ইনস্টল হও৯ার পর, কেবল অ্যাপটি চালু করুন এবং জিজ্ঞাসা করা হলে আপনার Exness অ্যাকাউন্টের তথ্যাদি প্রবেশ করান। তারপর আপনি অতিরিক্ত সুবিধা এবং নিরাপত্তার জন্য ফিঙ্গারপ্রিন্ট লগইনের মতো অতিরিক্ত ফিচারগুলি সক্রিয় করতে পারেন।

iOS এ Exness MT5 ডাউনলোড করুন

অ্যান্ড্রয়েডে MT5 ডাউনলোড করা

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা Google Play Store থেকে MetaTrader 5 (MT5) ডাউনলোড করতে পারেন। এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে Google Play Store খুলুন।
  2. “MetaTrader 5” খুঁজুন এবং অ্যাপটি নির্বাচন করুন।
  3. “ইনস্টল” ট্যাপ করুন অ্যাপটি বিনামূল্যে ডাউনলোড করার জন্য।
  4. ইনস্টলেশনের পর, MT5 অ্যাপটি খুলুন।
  5. আপনার Exness অ্যাকাউন্টের বিবরণ দিয়ে লগ-ইন করুন।
অ্যান্ড্রয়েডে Exness MT5 ডাউনলোড করুন

Exness অ্যাকাউন্টে MT5 এ লগ-ইন করা

আপনি MT5 প্ল্যাটফর্ম ডাউনলোড এবং ইনস্টল করে ফেলেছেন, এখন Exness অ্যাকাউন্টে সংযোগ করার সময়।

MT5-এ Exness অ্যাকাউন্টে লগ ইন করা
  1. মেটাট্রেডার ৫ চালু করুন।
  2. Exness অ্যাকাউন্টের লগইন বিবরণ প্রবেশ করান।
  3. পরে নতুন Exness অ্যাকাউন্ট যোগ করুন:
  4. ফাইল মেনুতে যান।
  5. “অ্যাকাউন্ট যোগ করুন” নির্বাচন করুন।
  6. অ্যাকাউন্ট নম্বর এবং পাসওয়ার্ড লিখুন।
  7. দ্রুত অ্যাক্সেসের জন্য লগইন বিবরণ সংরক্ষণ করুন। নিরাপত্তার জন্য প্রতিবার বিস্তারিত তথ্য প্রবেশ করান।

Exness MT5 ব্যবহার করে ট্রেডিং

MT5 প্ল্যাটফর্ম ডাউনলোড করা এবং আপনার অ্যাকাউন্ট সেট আপ করা হয়ে গেছে, আপনি Exness-এর মাধ্যমে ট্রেডিং শুরু করার জন্য প্রস্তুত। MT5 উন্নত বৈশিষ্ট্যসমূহে পরিপূর্ণ, তবে এর মূল ট্রেডিং কার্যকারিতা শুরুকারীদের জন্যও সহজাত।

MT5 ইন্টারফেস নেভিগেট করা

যখন আপনি প্রথম MT5 চালু করেন, তখন এর সব উইন্ডো এবং বাটনের সাথে ইন্টারফেসটি ভীতিজনক মনে হতে পারে। কিন্তু এটি দ্রুত পরিচিত হয়ে ওঠে। প্রধান এলাকাগুলি হল বাজার পর্যবেক্ষণ, যা বিভিন্ন সরঞ্জাম ব্রাউজ করার জন্য, চার্ট, যা দামের বিশ্লেষণের জন্য, টার্মিনাল, যা অর্ডার প্রবেশের জন্য, এবং ইন্ডিকেটর এবং এক্সপার্টসে পূর্ণ টুলবক্স। উপরের দিকে ব্যবহারকারী-বান্ধব মেনুগুলি অন্যান্য টূল অ্যাক্সেস করা সম্ভব করে।

প্রথমে সব কিছু মনে রাখার ব্যাপারে চিন্তা করবেন না। MT5 এর বিভিন্ন দৃশ্য এবং সামর্থ্য অন্বেষণে আপনার সময় নিন। বেশিরভাগ ট্রেডিং কার্যক্রম যৌক্তিকভাবে ‘টুলস’ এবং ‘ট্রেড’ মেনুর অধীনে গোষ্ঠীবদ্ধ।

MT5 এ ট্রেড করা

MT5 এ ট্রেড স্থাপন করা

একটি ট্রেড সম্পাদন করতে, সরাসরি Market Watch-এ আপনি যে ইন্সট্রুমেন্টটি খুঁজছেন তা খুঁজে বের করুন, ডান ক্লিক করুন এবং “New Order” নির্বাচন করুন অথবা সংশ্লিষ্ট শর্টকাট ব্যবহার করুন। অর্ডার এন্ট্রি উইন্ডো পপ আপ হবে। আপনার অর্ডারের ধরণ (মার্কেট, লিমিট ইত্যাদি) নির্বাচন করুন, প্রযোজ্য হলে এন্ট্রি মূল্য, এবং ট্রেডের আকার। অর্ডার দেও৯ার আগে সব কিছু যত্নসহকারে পর্যালোচনা করুন।

আপনি চার্টের উপরে ইন্সট্রুমেন্টগুলি টেনে এনে ড্রপ করে সেখান থেকে অর্ডার শুরু করতে পারেন। এইভাবে কিছু ক্লিকের মাধ্যমে সহজেই মুলতুবি এবং স্টপ লস/টেক প্রফিট অর্ডার সেট করা যায়।

ওপেন পজিশন ম্যানেজ করা

টার্মিনাল উইন্ডোর ট্রেড ট্যাবে আপনার বর্তমানে খোলা সব ট্রেড তালিকাভুক্ত থাকবে। সেখানে তাদের লাইভ স্ট্যাটাস মনিটর করুন। যেকোনো পজিশন পরিবর্তন অথবা বন্ধ করতে, শুধু তা নির্বাচন করুন এবং উপরের দিকের বোতামগুলি ব্যবহার করুন। আপনি অর্ডারের বিস্তারিত পরিবর্তন, এক্সিট পয়েন্ট নির্ধারণ, ট্রেইলিং স্টপ সক্রিয়, এবং অন্যান্য ঝুঁকি পরিচালনা কাজ সম্পাদন করতে পারেন।

চার্ট এবং সূচক ব্যবহার করা

মূল্যের চার্ট বিশ্লেষণ করা সচেতন ট্রেড করার জন্য অপরিহার্য। MT5 প্রযুক্তিগত বিশ্লেষণের জন্য অসাধারণ নমনীয়তা প্রদান করে। সহজেই চার্টের ধরন, সময়সীমা পরিবর্তন করুন, এবং ইন্ডিকেটর্স তালিকা থেকে শত শত জনপ্রিয় ইন্ডিকেটর যেমন মুভিং এভারেজ, ফিবোনাচ্চি টুল, অসিলেটর্স এবং আরো অনেক কিছু প্রয়োগ করুন।

আপনার ট্রেডিং শৈলী এবং কৌশলের সাথে সর্বোত্তম মানানসই ইন্ডিকেটর এবং ভিজ্যুয়াল খুঁজে পেতে পরীক্ষা চালান। আপনার ডিভাইসে আদর্শ দৃশ্যের জন্য চার্টের চেহারা সেটিংস কাস্টমাইজ করার কথা মনে রাখুন।

ট্রেডিং প্ল্যাটফর্ম কাস্টমাইজ করা

কাস্টমাইজেশনের কথা বলতে গেলে, MT5-এর একটি বড় শক্তি হলো পুরো প্ল্যাটফর্মের অভিজ্ঞতা কিভাবে সহজে কনফিগার করা যা৯। মেনু সেটিংস থেকে রঙের স্কিম, ওয়ার্কস্পেস থেকে অটোমেটেড ইএ-এর প্রতিটি উপাদান আপনার প্রাধান্যানুযায়ী সুনির্দিষ্টভাবে অনুকূলিত করা যাবে।

বিভিন্ন ট্রেডিং পরিস্থিতি অথবা সম্পদের শ্রেণীবিভাগের জন্য আলাদা আলাদা সেটআপের সাথে একাধিক প্রোফাইল তৈরি করুন। আপনার প্রিয় টুলস এবং উইন্ডো লেআউটগুলি কাস্টম ওয়ার্কস্পেস টেম্পলেট হিসেবে সেভ করুন। MT5 আপনার আঙ্গুলের ডগায় সম্পূর্ণ ব্যক্তিগতকরণের ক্ষমতা রাখে।

Exness-এর MetaTrader 5 প্ল্যাটফর্ম সমৃদ্ধ বৈশিষ্ট্যসমূহের সাথে পূর্ণ ট্রেডিং প্রক্রিয়াকে আবরণ করে। কিন্তু আপনি নিজের আরামদায়ক মনে হওয়ার মতো জিনিসগুলোকে সরল বা উন্নত রাখার নিয়ন্ত্রণে আছেন। অনুশীলনের মাধ্যমে, এটি আপনার জন্য আদর্শভাবে উপযোগী একটি ট্রেডিং কর্মক্ষেত্রে পরিণত হতে পারে।

ট্রেডিং প্ল্যাটফর্ম কাস্টমাইজ করা

Exness MetaTrader 5 টার্মিনালে কী কী ট্রেডিংয়ের জন্য উপলব্ধ

Exness MetaTrader 5 প্ল্যাটফর্মটি বিভিন্ন অ্যাসেট শ্রেণীবিভাগে বিস্তৃত আর্থিক যন্ত্রপাতি বাণিজ্যের সুযোগ প্রদান করে। ফরেক্স মুদ্রা জোড়াগুলি সবচেয়ে জনপ্রিয় প্রোডাক্ট হলেও, MT5 স্টক, স্টক সূচী, পণ্য, ধাতু, শক্তি এবং আরো অনেক কিছুর সাপোর্ট করে।

ফরেক্স ট্রেডারদের জন্য, সমস্ত প্রধান জোড়া যেমন EUR/USD, GBP/USD এবং USD/JPY উপলব্ধ, এর সাথে অনেক ক্রস এবং বিদেশী মুদ্রাও উপলব্ধ। স্টকগুলো মার্কিন, ইউরোপ এবং এশিয়ার শীর্ষ কোম্পানিগুলি অন্তর্ভুক্ত। পণ্যের তালিকাটি কৃষি পণ্য, সোনা এবং রূপা মতো মূল্যবান ধাতু, এবং কাঁচা তেল ও প্রাকৃতিক গ্যাসের মতো জিনিসের আবরণ করে।

আপনি যা কিছু ট্রেড করতে চান, সম্ভাবনা আছে যে Exness এটি MT5-এর মাধ্যমে অফার করে। প্ল্যাটফর্মের মাল্টি-অ্যাসেট ক্ষমতা অন্যান্য ফরেক্স-শুধু টার্মিনালের তুলনায় এর একটি বৃহত্তম শক্তি। সবকিছু এক সুবিধাজনক জায়গায় রাখা পোর্টফোলিও পরিচালনাকে সহজ করে।

Exness মেটাট্রেডার 5 টার্মিনাল ট্রেডিং উপকরণ

MetaTrader 5 কিভাবে MetaTrader 4 এবং Exness WebTerminal এর চেয়ে ভালো

Exness বেশ কিছু মানসম্পন্ন ট্রেডিং প্ল্যাটফর্ম সরবরাহ করে, তবে অনেকে MetaTrader 5-কে সার্বিকভাবে শ্রেষ্ঠ অপশন হিসেবে বিবেচনা করে। এখানে MT5 এর কিছু মূল সুবিধা রয়েছে:

MT4 এর বিপরীতে:

  • শুধু ফরেক্সের বাইরে আরও অনেক সম্পদের শ্রেণীকে সমর্থন করে
  • উন্নত চার্টিং টুলস এবং সময়সীমা
  • আরও অর্ডারের ধরন এবং ট্রেড কার্যকরী মোড
  • অন্তর্নির্মিত এক্সচেঞ্জ সংযোগ এবং বাজারের গভীরতা
  • উন্নত কৌশল পরীক্ষা এবং অপ্টিমাইজেশন বৈশিষ্ট্য

বনাম Exness ওয়েবটার্মিনাল বনাম:

  • অনলাইন থাকুক বা না থাকুক, পূর্ণ কার্যকারিতা
  • সব সময় ইন্টারনেট সংযোগের প্রয়োজন নেই
  • কর্মক্ষেত্রের লে-আউটে আরও বেশি কাস্টমাইজেশন
  • অটোমেটেড এক্সপার্ট এডভাইজার (EAs) এ প্রবেশাধিকার
  • অতিরিক্ত বিশ্লেষণাত্মক টুলস এবং অ্যাড-অনস্

MT5, আধুনিক ট্রেডারদের জন্য নতুন উদ্ভাবনী বৈশিষ্ট্য যোগ করে, MT4-এর জনপ্রিয়তার উপর ভিত্তি করে সাফল্যের সাথে এর মাল্টি-অ্যাসেট ক্ষমতা বিস্তারিত করে। এবং ওয়েব-ভিত্তিক প্ল্যাটফর্মের তুলনায়, ডেস্কটপ MT5 টার্মিনাল নির্ভরযোগ্যতা, কাস্টমাইজেশন এবং সেই সরঞ্জাম প্রদান করে যা ব্রাউজার সংস্করণেরা দিতে পারে না।

অবশ্যই, প্রতিটি প্ল্যাটফর্মের নিজস্ব শক্তি আছে। কিন্তু একটি শক্তিশালী ট্রেডিং প্যাকেজে বহুমুখিতার জন্য, সুবিধার দিক থেকে Exness থেকে MetaTrader 5-এর প্রাধান্য। এর সমৃদ্ধ তবে ব্যবহারকারী-বান্ধব ডিজাইন সকল দক্ষতা স্তরের সক্রিয় ট্রেডারদের জন্য এটিকে শীর্ষ পছন্দের একটি অপশনে পরিণত করে।

প্রশ্নোত্তর

Exness MT5 এর সাথে শুরু করা সহজ, তবে মাঝে মাঝে ব্যবহারকারীদের কিছু সাধারণ প্রশ্ন থাকে। এখানে সেই প্রায়ই জিজ্ঞাসিত প্রশ্নগুলির কিছু দ্রুত উত্তর দেওয়া হল:

আমি কীভাবে উইন্ডোজে Exness MT5 ডাউনলোড করব?

Windows PC-র জন্য, কেবল Exness ওয়েবসাইটের “Platforms” – “MetaTrader 5” এলাকায় যান। সেখানে আপনি MT5 ইনস্টলেশন ফাইলটি.exe ফর্ম্যাটে পেতে ডাউনলোড লিঙ্কটি খুঁজে পাবেন। সেই এক্সিকিউটেবল ফাইলটি সেভ করুন, তারপর তা চালান ইন্সটল উইজার্ড চালু করার জন্য। নির্দেশাবলী অনুসরণ করে দ্রুত ইনস্টলেশন প্রক্রিয়া সম্পূর্ণ করুন।

MT5 এর জন্য MacOS এ সিস্টেমের প্রয়োজনীয়তা কি?

আমি কি আমার মোবাইল ডিভাইসে Exness MT5 ব্যবহার করতে পারি?

আমি ডাউনলোড করার পর MT5 কিভাবে ইন্সটল এবং সেটআপ করব?

Exness কে MetaTrader 5-এ কীভাবে সংযুক্ত করবেন?